-->

বিডিবিও-সমকাল জীববিজ্ঞান উৎসব ২০২২ এর রেজিষ্ট্রেশন শুরু


বাংলাদেশে জীববিজ্ঞানের সবচেয়ে বড় আসর জীববিজ্ঞান অলিম্পিয়াড। বাংলাদেশের শিক্ষার্থীদের মাঝে জীববিজ্ঞান প্রসার ও জীববিজ্ঞানে আগ্রহী করার লক্ষ্যে আয়োজিত হয় জীববিজ্ঞান উৎসব। বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কমিটি ও দৈনিক সমকাল যৌথভাবে এই অলিম্পিয়াডের আয়োজন করে। 


৬ষ্ট থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা তিন ক্যাটাগরিতে (৬ ষ্ট- ৮মঃ জুনিয়র, ৯ম-১০মঃ সেকেন্ডারি, একাদশ-দ্বাদশঃ হায়ার সেকেন্ডারি) অলিম্পিয়াডে অংশগ্রহণ করে। প্রাথমিকভাবে শিক্ষার্থীরা আঞ্চলিক অলিম্পিয়াডে অংশগ্রহণ করে। আঞ্চলিক অলিম্পিয়াডে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে জাতীয় অলিম্পিয়াড ও জাতীয় অলিম্পিয়াড থেকে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে আন্তর্জাতিক মানে বায়োলজি ক্যাম্প অনুষ্ঠিত হয়। ক্যাম্প থেকে সেরা চারজন শিক্ষার্থী আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশগ্রহণ করবে। 


গতকাল (১৮ ডিসেম্বর ২০২১) বিডিবিও-সমকাল জীববিজ্ঞান উৎসব -২০২২ এর নিবন্ধন উদ্বোধন করা হয়। ইয়েরেভানে বাংলার জয়গান- প্রতিপাদ্য সামনে রেখে বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড (বিডিবিও) এবং সমকালের যৌথ উদ্যোগে এ উৎসবে অংশ নিতে নিবন্ধনের উদ্বোধন অনুষ্ঠান হয় শনিবার বিকেল ৪টায়।

সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে সমকাল সভাকক্ষে অনুষ্ঠিত উদ্বোধন আয়োজনে প্রধান অতিথি হিসেবে ভিডিওবার্তায় বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। উক্ত অনুষ্ঠানে বানাদেশ বায়োলজি জীববিজ্ঞান অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়াসহ বিডিবিও কমিটি ও সমকালের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। 


অনলাইন বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'দেশের শিক্ষার্থীদের আন্তর্জাতিক চাহিদার উপযোগী করে গড়ে তুলতে বিজ্ঞান শিক্ষায় দক্ষতা অর্জনের বিকল্প নেই'।


বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কমিটির সভাপতি ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, 'বিজ্ঞান ছাড়া একটি জাতি থেমে যায়, এগিয়ে যেতে পারে না'।


আগামী ৪ থেকে ১৯ মার্চ পর্যন্ত অঞ্চল পর্যায়ের উৎসব অনুষ্ঠিত হবে। অঞ্চল, জাতীয় পর্ব শেষে অনুষ্ঠিত জাতীয় বায়োলজি ক্যাম্প থেকে নির্বাচিত চারজন শিক্ষার্থী আগামী জুলাইয়ে আর্মেনিয়ার ইয়েরেভান শহরে অনুষ্ঠিতব্য ৩৩তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

বিডিবিও-সমকাল জীববিজ্ঞান উৎসব -২০২২ সম্পর্কে যে কোনো তথ্য বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের ওয়েবসাইট bdbo.orgতে জানা যাবে। আঞ্চলিক পর্যায়ে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীরা BDBO Registration লিংকে রেজিষ্ট্রেশন করতে পারবে। 




2 comments:

Powered by Blogger.