-->

জীববিজ্ঞান উৎসব ২০২২ঃ আঞ্চলিক অলিম্পিয়াডে রেজিস্ট্রেশন করবে যেভাবে

বাংলাদেশ জীববিজ্ঞান ‍উৎসব ২০২২ এর রেজিস্ট্রেশন শুরু হয়েছে। বাংলাদেশে জীববিজ্ঞানের সবচেয়ে বড় আসর ‘জীববিজ্ঞান উৎসব”। বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড ও সমকালের যৌথ আয়োজনে অনুষ্ঠিতব্য ২০২২ সালের এই আসরে অংশগ্রহণে করবে দেশের বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীরা।


৬ষ্ট থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা তিন ক্যাটাগরিতে (৬ ষ্ট- ৮মঃ জুনিয়র, ৯ম-১০মঃ সেকেন্ডারি, একাদশ-দ্বাদশঃ হায়ার সেকেন্ডারি) অলিম্পিয়াডে অংশগ্রহণ করবে। প্রথমে শিক্ষার্থীরা আঞ্চলিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণ করবে। আঞ্চলিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে জাতীয় জীববিজ্ঞান অলিম্পিয়াড। জাতীয় জীববিজ্ঞান অলিম্পিয়াড থেকে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক মানের জীববিজ্ঞান ক্যাম্প। ক্যাম্প থেকে চূড়ান্তভাবে নির্বাচিত চারজন শিক্ষার্থী আগামী জুলাইয়ে আর্মেনিয়ার ইয়েরেভান শহরে অনুষ্ঠিতব্য ৩৩তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণ করবে।

ইতিমধ্যে বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কমিটি আঞ্চলিক জীববিজ্ঞান অলিম্পিয়াডের তারিখ ঘোষণা করছে (আঞ্চলিক অলিম্পিয়াড কবে, কোথায়)। এখন চলছে আঞ্চলিক জীববিজ্ঞান অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন। শুধুমাত্র রেজিস্ট্রশনকৃত শিক্ষার্থীরা অঞ্চলভেদে অনুষ্ঠিত আঞ্চলিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণ করবে।  

আঞ্চলকি জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণের রেজিস্ট্রেশন পদ্ধতি

১) রেজিস্ট্রেশন ফি প্রদান (ব্যক্তিগত বিক্যাশ একাউন্ট থেকে) 

    রেজিস্ট্রেশন ফি-২০০ টাকা টাকা

পেমেন্ট করার নিয়মঃ

ছবিঃ বিক্যাশে রেজিস্ট্রেশ ফি পরিশোধের ধাপসমূহ

২) পেমেন্ট সম্পন্ন হলে রেজিস্ট্রেশনের জন্য প্রথমে http://registration.bdbo.net/ লিংকে প্রবেশ করো। নিচের পেজটি দেখতে পাবে। 

৩) নিচের দিকে নেক্সট অপশনের পূর্বে থাকা I agree (all the information given by the participant must be correct. bdbo will not be responsible for any problem arising out of wrong information) এ টিক চিহ্ন দাও।

৪) এরপর নেক্সট অপশনে ক্লিক করলে নিচের পেজটি দেখতে পাবে- নিম্নে উল্লেখিত তথ্য প্রদান করে রেজিস্ট্রেশন সম্পন্ন করো।

ক) Name (English): ইংরেজীতে তোমার পূর্ণ নাম লিখ (সঠিকভাবে নাম পূরণ করো। যেমন, MD. RABIUL ISLAM)

খ) Institute: তোমার শিক্ষা প্রতিষ্ঠানের নাম লিখ (যেমন, Notre Dame College, Dhaka

গ) Class ( Your class?: on July 2021 ): তুমি কোন শ্রেণীর শিক্ষার্থী তা সিলেক্ট করো। উল্লেখ্য জুলাই ২০২১ এ তুমি যে ক্লাসের শিক্ষার্থী ছিলে তা সিলেক্ট করবে। বক্সটির উপর কার্সর টাচ করলে Class VI  থেকে HSC  অপশন আসবে, তোমার জন্য যেটি তা সিলেক্ট করো।

ঘ) Categoryতোমার সিলেক্ট করা Class  অনুযায়ী অটোমেটিক্যালি Category  নির্ধারিত হয়ে যাবে। উল্লেখ্য, ৬ষ্ট- ৮ম শ্রেণীঃ জুনিয়র, ৯ম-১০মঃ সেকেন্ডারি, ১১শ-১২শ শ্রেণীঃ  হায়ার সেকেন্ডারি ক্যাটাগরি।

ঙ) Select language for question paper:  তুমি যে ভাষায় অলিম্পিয়াডের প্রশ্নপত্র পেতে চাও তা সিলেক্ট করো। বাংলা/ইংরেজী যে কোনো একটি ভাষা সিলেক্ট করো।

চ) District/Area Of Your Educational Instituteতোমার শিক্ষা প্রতিষ্ঠান যে জেলায় তা সিলেক্ট করো।

ছ) Exam Centerতুমি আঞ্চলিক অলিম্পিয়াডের যে কেন্দ্রে পরীক্ষা দিতে চাও তা সিলেক্ট করো। আঞ্চলিক অলিম্পিয়াড কয়েকটি আঞ্চলিক কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তুমি চাইলে যে কোনো একটি কেন্দ্রে অংশগ্রহণ করতে পারো। উল্লেখ্য, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা নগর, ঢাকা (ঢাকা উত্তর অঞ্চল), কার্জন হল, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাকা দক্ষিণ অঞ্চল), চট্টগ্রাম কলেজিয়েট স্কুল এন্ড কলেজ (চট্টগ্রাম অঞ্চল), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাজশাহী অঞ্চল), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বরিশাল অঞ্চল), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিলেট অঞ্চল), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ (ময়মনসিংহ অঞ্চল), আর্মড পুলিশ ব্যাটেলিয়ন পাবলিক স্কুল এন্ড কলেজ, বগুড়া (বগুড়া অঞ্চল), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা অঞ্চল), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রংপুর অঞ্চল), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ( জাহাঙ্গীরনগর অঞ্চল), কুমিল্লা জেলা স্কুল (কুমিল্লা অঞ্চল) কেন্দ্রে আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।

জ) Region : তোমার সিলেক্ট করা Exam Center অনুযায়ী অটোমেটিক্যালি Region  (অঞ্চল) নির্ধারিত হয়ে যাবে

ঝ) Exam Date: তোমার সিলেক্ট করা Exam Center অনুযায়ী যে তারিখে আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে তা অটোমেটিক্যালি দেখাবে।

ঞ) Date Of Birth: বক্সে ক্লিক করে প্রদর্শিত ক্যালেন্ডার উপর থেকে মাস ও বছর সিলেক্ট করে ,অতপর তারিখ সিলেক্ট করো।

চ) Mobile No (For Contact): যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখ।

ছ) Email (if-any): যদি ই-মেইল এড্রেস থাকে তাহলে লিখ।

জ)  bKash TrxId: আঞ্চলিক অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন ফি বাবদ ২০০ টাকা বিক্যাশে পেমেন্ট করার পর একটি ট্রান্সজেকশন আইডি মেসেজে পেয়েছ (যে নম্বর থেকে ফি বিক্যাশ করেছো সেই নম্বরে) তা লিখ।

৫) এরপর I have read and accepted that all the information is correct এর প্রথমে প্রদর্শিত বক্সে টিক চিহ্ন দিয়ে নিচে ডানপাশে Register ক্লিক করো।

সফলভাবে রেজিস্ট্রেশকৃত শিক্ষার্থী এডমিট কার্ড ডাউনলোড করে নির্ধারিত আঞ্চলিক অলিম্পিয়াড কেন্দ্রে অংশগ্রহণ করতে পারবে। 

 

 

No comments

Powered by Blogger.