-->

ব্রোকলি শরীরের জন্য কতটা উপকারী?


বর্তমানে জনপ্রিয় একটি সবজি ব্রোকলি। সাম্প্রতিক সময়ে এর আবাদ এবং খাদ্য হিসেবে জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। দেখতে অনেকটা ভিন্ন বর্ণের ফুলকপির মত বলে অনেকে এটিকে ফুলকপির একটি জাত বলে মনে করেন। উৎপত্তি হিসেবে বাংলাদেশ না হলেও ব্রোকলি এখন ব্যাপক হারে চাষাবাদ হয়। ব্রোকলিতে প্রচুর পরিমাণে পুষ্টি এবং এন্টিঅক্সিডেন্ট থাকে। ফলে সুস্বাস্থের জন্য ব্রোকলি একটি জনপ্রিয় সবজি। 

এক কাপ (প্রায় ৭৬ গ্রাম) ব্রোকলিতে যে পরিমাণ পুষ্টি উপাদান থাকে তা নিম্নরূপ-

 

পুষ্টি উপাদান

পরিমাণ

শক্তি

২৪.৩ ক্যালরি

কার্বোহাইড্রেট

৪.৭৮ গ্রাম

ফাইবার

১.৮২ গ্রাম

ক্যালসিয়াম

৩৫ মিলিগ্রাম

ফসফরাস

৫০.৯ মিলিগ্রাম

পটাশিয়াম

২৩০ মিলিগ্রাম

ভিটামিন সি

৪০.৫ মিলিগ্রাম

ফোলেট

৪৯.৪ মাইক্রোগ্রাম

ভিটামিন এ

৬.০৮ মাইক্রোগ্রাম

বিটা ক্যারোটিন

৭০.৭ মাইক্রোগ্রাম

লুটেয়িন ও জিয়াজ্যান্থিন

৫৬৬ মাইক্রোগ্রাম

ভিটামিন ই

০.১১ মিলিগ্রাম

ভিটামিন কে

৭৭.৫ মাইক্রোগ্রাম

ক্রসিফেরা গোত্রের এই সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন, এন্টিঅক্সিডেন্ট এবং খনিজ পদার্থ থাকে। দেহের সুস্থতার জন্য এন্টিঅক্সিডেন্ট একটি গুরুত্বপূর্ণ উপাদান। বিশেষ করে দেহের বিভিন্ন রাসায়নিক বিক্রিয়া শেষে যে সকল পদার্থ (মুক্ত র‌্যাডিকেলস) উৎপন্ন হয় তার বিনাশ ঘটাতে এন্টিঅক্সিডেন্ট বিশেষ ভূমিকা পালন করে। দেহের জৈবিক ক্রিয়া শেষে উৎপন্ন এসকল পদার্থ দেহের জন্য ক্ষতিকর, বিশেষ করে কোষের ক্ষতিসাধন করে। যদিও দেহ কোষ নিজে নিজে এসকল পদার্থের ক্রিয়া বিনষ্ট করে। তবে এন্টিঅক্সিডেন্ট দেহ কোষকে আরোও বেশি সক্রিয় করে। পাশাপাশি ব্রোকলি দেহকে বিভিন্নভাবে সুস্থ রাখে। ব্রোকলি মানবদেহকে সুন্দর রাখতে যে সকল ভূমিকা পালন করে তা নিয়ে আলোচনা করা হবে।

১) ক্যান্সারের ঝুঁকি কমায়

ক্রুসিফেরা গোত্রের সবজি বিপুল পরিমাণ অ্যন্টিঅক্সিডেন্ট ধারণ করে যা কোষ বিনষ্ট হওয়ার হাত থেকে রক্ষা করে মানব দেহে ক্যান্সারের ঝুঁকি কমায়। এমন একটি এন্টিঅক্সিডেন্ট হলো সালফোরাফেন। এছাড়াও ক্রুসিফেরা গোত্রের সবজিতে ইনডোল ৩-কার্বিনোল থাকে যা এন্টিটিউমার হিসেবে কাজ করে।

 ২) অস্থি সমৃদ্ধ করে

ক্যালসিয়াম ও কোলাজেন একত্রে মিলে অস্থিকে শক্ত করে। মানব দেহের মোট ক্যালসিয়ামের ৯৯% অস্থি ও দাঁতে থাকে। অন্যদিকে কোলাজেন তৈরীর জন্য প্রয়োজন ভিটামিন সি। ব্রোকলিতে ক্যালসিয়াম ও ভিটামিন সি-দুইটি উপাদানই পাওয়া যায়।

আমরা জানি ভিটামিন কে রক্ত জমাট বাঁধতে সহায়তা করে। তবে কিছুকিছু বিশেষজ্ঞদের মতে, রক্ত জমাট বাঁধানো ছাড়াও ভিটামিন কে ওস্টিওপোরোসিস (অস্থি ক্ষয়) রোগ প্রতিরোধে সহায়তা করে। ভিটামিন কে এর অভাবে অনেক মানুষের দেহের অস্থি সঠিকভাবে গঠিত হয় না।

গবেষকদের মতে, ব্রোকলি একজন মানুষের প্রতিদিনের প্রয়োজনীয় পুষ্টির একটি বিশাল অংশের যোগান দেয়। দেখা গেছে, এক কাপ (প্রায় ৭৬ গ্রাম) ব্রোকলি একজন মানুষের প্রতিদিনের প্রয়োজনীয় ক্যালসিয়ামের ৩-৩.৫% যোগান দেয়। একইভাবে প্রয়োজনীয় ভিটামিন সি এর ৪৫-৫৪% এবং প্রয়োজনীয় ভিটামিন কে এর ৬৪-৮৬% যোগান দেয়।

৩) ত্বক সুস্থ রাখে

ব্রোকলিতে ভিটামিন সি থাকে কোলাজেন উৎপন্ন করে। দেহের কোষ ও অঙ্গাণুর প্রতিরক্ষায় কোলাজেন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এককথায় ব্রোকলি ত্বকের গঠন সুন্দর রাখে। এছাড়াও ভিটামিন সি ত্বকের ক্ষয় রোধ করে, বয়স বৃদ্ধির সাথে ত্বকের কুচকে যাওয়া রোধ করে। 

 ৪) পরিপাকতন্ত্র সুস্থ রাখে

তন্তুজাতীয় খাবার নিয়মিত মলত্যাগের একটি বড় সহায়ক যা মানুষকে কোষ্টকাঠিন্য রোগ থেকে দুরে রাখে। ফলে পরিপাকতন্ত্র সুন্দর থাকে, মানুষ কোলন ক্যান্সারে আক্রান্ত হয় না। ২০১৫ সালের এক গবেষণায় দেখা গেছে নিয়মিত তন্তুময় খাবার খাওয়া মানুষের কোলন ক্যান্সার কম হয়। ৭৬ গ্রাম ব্রোকলি প্রতিদিনের প্রয়োজনীয় তন্তুর ৫.৪-৭.১% সরবরাহ করে।

৫) ডায়াবেটিসের ঝুঁকি কমায়

২০১৭ সালের একটি গবেষণায় দেখা গেছে ব্রোকলি মানব দেহের টাইপ-২ ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। ব্রোকলিতে সালফোরাফেন থাকায় এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারে। ব্রোকলিতে প্রচুর পরিমাণ তন্তু থাকে যা রক্তের শর্করার মাত্রা কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে।

৬) হৃৎক্রিয়াকে স্বাভাবিক রাখে

ব্রোকলি মানুষের হৃৎক্রিয়া স্বাভাবিক রেখে এসংক্রান্ত রোগে প্রতিরোধে সহায়তা করে। ব্রোকলিতে বিদ্যমান তন্তু, পটাশিয়াম এবং এন্টিঅক্সিডেন্ট হৃৎক্রিয়া স্বাভাবিক রাখতে ভূমিকা পালন করে। ২০১৮ সালের একটি গবেষণায় দেখা গেছে, যেসকল বয়স্ক মহিলা ক্রসিফেরা গ্রোত্রের সবজি নিয়মিত খায় তাদের এথেরোস্ক্লেরোসিস রোগ হওয়ার প্রবণতা কম থাকে। এথেরোস্ক্লেরোসিস হলো ধমনীর ক্রিয়া যার ফলে হার্ট অ্যাটাক বা স্ট্রোক হয়। মূলত ক্রসিফেরাতে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট থাকায় এথেরোস্ক্লেরোসিস রোগ নিয়ন্ত্রণ করে।

No comments

Powered by Blogger.