-->

দশম জাতীয় জীববিজ্ঞান উৎসব অনুষ্ঠিত

জাতীয় উৎসবে অতিথিদের সাথে বিজয়ীরা
‘প্রাণের মেলা কাজাখস্তানে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গত ০৫ মে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে জাতীয় জীববিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের আয়োজনে এই উৎসবে দেশের বিভিন্ন প্রান্তের ষষ্ট থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। ইতোমধ্যে আয়োজিত এগারটি আঞ্চলিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বিজয়ীরা জাতীয় উৎসবে অংশগ্রহণের জন্য নির্বাচিত হয়।  
জাতীয় সংগীতের সাথে পতাকা উত্তোলন
রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে সকাল থেকেই অংশগ্রহণকারীদের উপস্থিতিতে ‍মুখরিত হয়। শেখ কামাল ভবনে শিক্ষার্থীদের ক্যাম্প নির্বাচনী পরীক্ষা শেষে দুপুরের বিরতি দেওয়া হয়। অতঃপর শুরু হয় প্রশ্নোত্তর পর্ব। দেশবরেণ্য জীববিজ্ঞান গবেষকদের উপস্থিতে শিক্ষার্থীরা জীববিজ্ঞানের বিভিন্ন বিষয়ে প্রশ্ন করে। এরপর সমাপনী পর্ব ও ফলাফল ঘোষণার মাধ্যমে উৎসবের সমাপ্তি ঘটে। জাতীয় জীববিজ্ঞান উৎসব-২০২৪ এর সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. অলোক কুমার পাল, প্রো-ভাইস- চ্যান্সেলর, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়; প্রফেসর ড. মো: নজরুল ইসলাম, ট্রেজারার, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়; প্রফেসর ড. রাখহরি সরকার, কোচ, বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড ও সুপারনিউমারি অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়; মুনির হাসান, সাধারণ সম্পাদক, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড, রাখাল রাহা, শিক্ষা গবেষক ও চেয়ারম্যান, ল্যাব বাংলা। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ, বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কেন্দ্রীয় ও আঞ্চলিক কমিটির সদস্যবৃন্দ, মিডিয়া ব্যক্তিত্ব, শিক্ষার্থী ও অভিভাবক বৃন্দ।
আসাদুজ্জামান খান, মাননীয় মন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়
জাতীয় জীববিজ্ঞান উৎসবের মাধ্যমে বায়োক্যাম্পের জন্য শিক্ষার্থী নির্বাচন করা হয়। সাভারে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজিতে আন্তর্জাতিক মানের ক্যাম্প শেষে চূড়ান্তভাবে চারজন শিক্ষার্থী কাজাখস্তানে অনুষ্ঠিতব্য ৩৫তম আন্তজার্তিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণ করবে।

জাতীয় জীববিজ্ঞান উৎসব-২০২৪ এর ফলাফল দেখতে ক্লিক করুন-

 জাতীয় জীববিজ্ঞান উৎসব-২০২৪ এর ফলাফল

No comments

Powered by Blogger.