-->

বায়োক্যাম্পের সমাপনী দিনে আটজন মাস্টার ক্যাম্পার নির্বাচিত

 বায়োলজি স্কুল ডেস্ক

 বিজয়ী মাস্টার ক্যাম্পারদের সাথে অতিথিবৃন্দ

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্য়াডে শিক্ষার্থী প্রেরণের বাছাই পর্বের অংশ হিসেবে জাতীয় জীববিজ্ঞান ক্যাম্পের আয়োজন করে বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড। গত ০৯ মে শুরু হয়ে আজ ১২ মে ২০২৪ তারিখে সমাপ্ত হয় জীববিজ্ঞান ক্যাম্প। পুরষ্কার বিতরনী, মাস্টার ক্যাম্পার নির্বাচনের মধ্য দিয়ে শিক্ষার্থীদের আন্তজার্তিক মানের বায়োক্যাম্প সমাপ্তি ঘটে। সাভারস্থ ন্যাশনাল ইন্সটিটিউট অফ বায়োটেকনোলজিতে (এনআইবি) চারদিন ব্যাপী এ বায়োক্যাম্পে বায়োইনফরম্যাটিক্স, ডিএনএ পৃথকীকরণ, প্রানী অঙ্গসংস্থানতত্ত্ব সহ নানা বিষয়ের উপর হাতে কলমে প্রশিক্ষন দেয়া হয়. সেখান হতে ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে আটজন শিক্ষার্থীকে মাস্টার ক্যাম্পার হিসেবে নির্বাচিত করা হয়। ইতিমধ্যো গত ০৪ মে আয়োজিত জাতীয় জীববিজ্ঞান উৎসবে অংশগ্রহণকারীদের মধ্য হতে জাতীয় বায়োক্যাম্পের জন্য শিক্ষার্থী নির্বাচন করা হয়। 

নির্বাচিত মাস্টার ক্যাম্পাররা হলেন- মো. ইয়াসিন, বরিশাল গভঃ মডেল স্কুল অ্যান্ড কলেজ;  মো. আলিফ রায়হান, একাডেমিয়া; হামীম  রহমান, সেন্ট জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল; রাইসা ফাবিহা জান্নাত, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ; স্বপ্না মন্ডল, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ; মো. মারুফ আদদীন, রাজশাহী ক্যাডেট কলেজ; আহমেদ রুহীন, ময়মনসিংহ জেলা স্কুল;  মো. সাকিব শাহরিয়ার, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. আবু হাশেম, এনআইবিএর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান, মাইক্রোবিয়াল বায়োটেকনোলজি বিভাগ এবং বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের কোচ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাখহরি সরকার।

বায়োক্যাম্পে অংশগ্রহণকারীদের একাংশ
নির্বাচিত মাস্টার ক্যাম্পারদের অধিকতর প্রশিক্ষণ প্রদানের পর আগামী ১৭ মে বুয়েটের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে দিনব্যাপী জীববিজ্ঞান বিষয়ে তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে চারজন শিক্ষার্থী বাছাই করা হবে, যাঁরা আগামী ৭-১৪ জুলাই কাজাখস্তানে অনুষ্ঠিতব্য ৩৫ তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশের হয়ে প্রতিযোগিতা করবেন।

এ আয়োজনে কারিগরী সহযোগী ল্যাব বাংলা, বিশেষ সহযোগী এনার্জিপ্যাক এগ্রো, প্রশিক্ষণ সহযোগী ন্যাশনাল ইন্সটিটিউট অব বায়োটেকনোলজি, হেলথ পার্টনার প্ল্যাটফর্ম, মিডিয়া পার্টনার চ্যানেল ২৪ এবং ম্যাগাজিন পার্টনার কিশোর আলো ও বিজ্ঞান চিন্তা।

No comments

Powered by Blogger.