-->

হুমকির মুখে বাংলাদেশী অর্কিড প্রজাতি

২০০ বছর পূর্বে উইলিয়াম রক্সবার্গ নামে একজন স্কটিশ উদ্ভিদবিজ্ঞানী হর্টাস বেঙ্গালেনসিস নামে একটি পুস্তক প্রকাশ করেন। এই বইতে কলকাতায় অবস্থিত ইস্ট ইন্ডিয়া কোম্পানি বোটানিক্যাল গার্ডেনের শতাধিক ঔষধি গাছের বর্ণনা পাওয়া যায়। উল্লেখযোগ্য বিষয় হল এই বইয়ে আলোচনা করা হয়েছে এমন কিছু অর্কিড জাতীয় উদ্ভিদ রয়েছে যাদের উৎপত্তি হিসেবে বাংলাদেশের চট্টগ্রামের নাম উল্লেখ আছে। এর একটি Cymbidium alatum,  যার বর্তমান বৈজ্ঞানিক নাম Theocostele alata. কিন্তু এই প্রজাতির উদ্ভিদ বাংলাদেশের কোথাও খুঁজে পাওয়া যায় না। ১৮১৪ সালে রক্সবার্গের আলোচিত এই অর্কিডের অস্তিত্ব প্রাতিষ্ঠানিকভাবে কেউ খুঁজে পায় নি। 
ছবিঃ Vrydagzynea albida
এখানেই শেষ নয়! সম্প্রতি ইন্টারন্যাশনাল জার্নাল অব ইকোলজি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেসে প্রকাশিত একটি গবেষণা পত্র থেকে জানা যায়, Theocostele alata এর মত ৩২ টি অর্কিড প্রজাতির কোনো অস্তিত্ব নেই যাদের প্রত্যেকের উৎপত্তিস্থল বাংলাদেশ। এটি স্পষ্ট করেছে যে, বাংলাদেশে উৎপত্তি এমন ১৮৭ টি অর্কিডের (এ পর্যন্ত জানা) মধ্যে শতকরা ১৭ ভাগ বিলুপ্ত হয়ে গেছে। গবেষকরা এমন ঘটনাকে ফুল জাতীয় উদ্ভিদের স্বকীয়তা ও মেডিসিনাল, হর্টিকালাচারাল ও অর্নামেন্টাল গুরত্বের ক্ষেত্রে সতর্কতা সংকেত বলে বিবেচনা করছেন। গবেষণা  দলের প্রধান ও চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামরুল হুদা বলেন, এভাবে চলতে থাকলে অদূর ভবিষ্যতে  অর্কিডের কোনো দেশীয় প্রজাতি থাকবে না।


এসকল প্রজাতির অর্কিড ঠিক কখন বিলুপ্ত হয়েছে তা নির্দিষ্ট করে বলা কঠিন। তবে রক্সবার্গের বইতে উল্লেখিত কিছু প্রজাতির অর্কিড গত শতাব্দিতে সর্বশেষ দেখা গেছে। Anaectochilus roxburshii একটি প্রজাতির অর্কিড যা গহীন অরণ্যে জন্মে, সর্বশেষ ১৮৩০ সালে সিলেট শহরের কাছাকাছি একটি স্থানে দেখা গিয়েছিল। 
ছবিঃ Dendrobium ruckeri.
অন্য একটি প্রজাতি Habenaria viridifolia, ১৮৯০ সালের পর আর দেখা যায় নি।  কামরুল হুদা এবং তার সহ-গবেষক ইসরাত জাহান অর্কিড বিলুপ্তির কারণ হিসেবে অধিক মাত্রায় বন নিধনকে দায়ী করেছেন। 
তবে বাংলাদেশের মত বিশে^র বিভিন্ন দেশে অর্কিড জাতীয় উদ্ভিদ হুমকির মুখে আছে। আইইউসিএন এর  লাল তালিকাভুক্ত অর্কিডের সংখ্যা ১৫০০ এর অধিক। এর মধ্যে ১৯৫ টি মারাত্বক অতি বিপন্ন, ৩৪৯ টি বিপন্ন, ১৮৫ টি ঝুঁকির্পণ থেকে বিলুপ্ত এবং ৭৪ টি হুমকির কাছাকাছি রয়েছে।  এছাড়াও ২১২ প্রজাতির প্রকৃত তথ্য জানা নেই। 

সূত্রঃ সায়েন্টিফিক অ্যামেরিকান 

No comments

Powered by Blogger.