-->

বাড়িতে তৈরী করুন প্রাকৃতিক গ্রোথ হরমোন

বসতবাড়িতে চাষাবাদ করার শখ এখন প্রতিটি মানুষের। কেউ শখের বসে, কেউ নিরাপদ সবজি-ফল খাওয়ার উদ্দেশ্য নিয়ে বাড়িতে সবজি আবাদ করে থাকেন। যাদের বাড়ি বা ঘরের পাশে খালি জায়গা নেই তারা ছুটেছেন ছাদ বা বারান্দায় বাগানের দিকে। তবে যেখানেই আবাদ করেন না কেন প্রত্যেকের স্বপ্ন অধিক ফলন পাওয়া। পাশাপাশি নিরাপদ ফসল উতপাদন করাতো আছেই। বাজারে রাসায়নিক উপাদানের অভাব না থাকলেও জৈব উপাদানের সীমাবদ্ধতা রয়েছে। তবে আপনি চাইলেই বাড়িতে জৈব সার, বালাইনাশক, কীটনাশক, এমনকি জৈব গ্রোথ হরমোন তৈরী করতে পারেন। আমাদের চারপাশে অসংখ্য উপকারী উদ্ভিদ রয়েছে যা থেকে খুব সহজে জৈব পদ্ধতিতে চাষাবাদের জন্য এমন প্রয়োজনীয় উপাদান তৈরী করা যায়। গাছের বৃদ্ধি বা অধিক ফসলের আশায় অনেকে গ্রোথ হরমোন ব্যবহার করেন। তবে আপনি চাইলেই খুব সহজে বাড়িতে গ্রোথ হরমোন তৈরী করতে পারেন। নিচে সহজ পদ্ধতিতে চাষাবাদের জন্য উপযোগী গ্রোথ হরমোন তৈরীর পদ্ধতি নিয়ে আলোচনা করা হলো। 

 

প্রয়োজনীয় উপাদান

১) সজিনা গাছের পাতা ২) ব্লেন্ডার বা পাটা বা একটি পাতিল ৩) পানি 

 

উৎপাদন পদ্ধতি 

১) সজিনা পাতা বেছে নিন

২)  সজিনা ডালের ডগার কচি পাতা সংগ্রহ করুন

৩) ব্লেন্ডার বা পাটায় পিষে রস বের করুন। অথবা ১০ লিটার পানিতে ১ কিলোগ্রাম (ধারণামত কম বেশি হতে পারে) সজিনা পাতা নিয়ে সিদ্ধ করুন। পুরোপুরি পাতা সিদ্ধ হওয়া অবধি অপেক্ষা করুন। সিদ্ধ শেষ হলে স্বাভাবিকভাবে ঠান্ডা করুন।

৪) ব্লেন্ডার বা পাটায় পিষে পাওয়া রসের পরিমাণের ২০-২৫ গুণ পানি মিশ্রিত করুন। সিদ্ধ করে প্রাপ্ত রস ঘন হলে প্রয়োজনে অতিরিক্ত পানি মিশ্রিত করুন। মনে রাখবেন এটি একটি জৈব উপদাান তাই পানি কম বেশি হওয়া খুব বেশি ক্ষতিকর নয়। তবে খেয়াল রাখতে হবে যেন সজিনা রস মিশ্রিত পানি বেশি পাতলা না হয়।

৫) এই মিশ্রণ ফ্রিজে (৪ ডিগ্রি সেন্ট্রিগেড) ১ বছর সংরক্ষণ করা যায়।

 

প্রয়োগ পদ্ধতি 

 তৈরীকৃত সজিনা রস-পানির মিশ্রন গাছের শীর্ষভাগে শিশিরের মতো স্প্রে করুন। 

 

উপকারিতা 

১) গাছের বৃদ্ধি ত্বরান্বিত করে।

২) গাছের ফুল-ফল, মূল, পাতার সংখ্যা বৃদ্ধি করে।

৩) গাছের রেোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

৪) গাছের ফুলের সংখ্যা বৃদ্ধি করে, ফলের আকার বড় করে।

৫) ফসলের উৎপাদনে গড়ে ২০-৩৫ শতাংশ বৃদ্ধি করে।

 

No comments

Powered by Blogger.