-->

বিশ্বের যত বিপন্ন বাঘ

 বাঘ বিড়াল পরিবারের (Felidae) বৃহত্তম সদস্য। বাঘের প্রজাতি একটি। তবে প্রতিটি বাঘ ভিন্ন ভিন্ন উপপ্রজাতিতে (subspecies) বিভক্ত।  একই প্রজাতির সদস্য হয়েও প্রতিটি উপপ্রজাতি শারিরীক ও জীনতাত্ত্বিকভাবে কিছুটা ভিন্ন।

বাঘের উপপ্রজাতি নয়টি, তার মধ্যে তিনটি উপপ্রজাতির বাঘ ইতিমধ্যে বিলুপ্ত। এখন অবধি ছয় উপপ্রজাতির বাঘ আছে । বিশ্বে যতো প্রজাতির বাঘ রয়েছে তারমধ্যে শুধু একটি প্রজাতি, সাইবেরিয়ান টাইগার রয়েছে রাশিয়ায়। এছাড়া বাকি সব বাঘের অবস্থান ভারত, নেপাল, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, চীনসহ এশিয়ার বিভিন্ন দেশে। World Wildlife Fund (WWF) বলছে, গত শতকে পৃথিবী ৯৫ ভাগ হ্রাস পেয়েছে। পাশাপাশি এখন যে পরিমাণ বাঘ রয়েছে তা গত দশকের তুলনায় ৪০ ভাগ কম। ব্যাপক হারে অরণ্যের ক্ষতি আর চোরাশিকারের কারণে বিপন্নদের তালিকায় ঢুকে পড়েছে বাঘ৷

বাঘের বিপন্ন ছয়টি উপপ্রজাতি নিয়ে এই পর্বের আয়োজন!!

১। বেঙ্গল টাইগার

ইন্ডিয়ান টাইগার বা রয়েল বেঙ্গল টাইগার নামে পরিচিত। বৈজ্ঞানিক নাম Panthera tigris tigris. এটি বিপন্ন তালিকাভুক্ বাঘ। এটি  এখন অবধি বনে প্রাপ্ত সর্ববৃহৎ আকৃতির বাঘ। একটি বাঘের ওজন ৩৯৭ থেকে ৫৬৯ পাউন্ডের মতো। অন্যদিকে বাঘিনীর ওজন ২২০থেকে ৩৫০ পাউন্ড হয়ে থাকে।

চিত্র: রয়েল বেঙ্গল টাইগার
 

২। সাইবেরিয়ান টাইগার

সাইবেরিয়ান টাইগার যা ম্যানছুরিয়ান টাইগার বা কোরিয়ান টাইগার বা আমুর টাইগার বা উসুরিয়ান টাইগার নামে পরিচিত। বৈজ্ঞানিক নাম Panthera tigris altaica. বিপন্ন তালিকাভুক্ত এই বাঘ উত্তর এশিায়ার দেশ যেমন চীন, রাশিয়া ও কোরিয়ায় দেখা মেলে। রয়েল বেঙ্গল টাইগারের থেকে আকারে ছোট। সাধারণত একটি পুরুষ বাঘের ওজন ৩৮৯ থেকে ৪৭৫ পাউন্ড।  অন্যদিকে স্ত্রী বাঘের ওজন ২৬০ থেকে ৩০৩ পাউন্ড হয়ে থাকে। 

চিত্রঃ সাইবেরিয়ান টাইগার
৩। সুমাত্রান টাইগার

সুমাত্রান টাইগার সবচেয়ে ক্ষুদ্রাকার বাঘ । বৈজ্ঞানিক নাম Panthera tigris sumatrae বিপন্ন তালিকাভুক্ত এই বাঘ যা ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে বাস করে। ওজনের দিক দিয়ে রয়েল বেঙ্গল টাইগারের  অর্ধেক। একটি পুরুষ বাঘের ওজন ২২০ থেকে ৩১০ পাউন্ড।  অন্যদিকে স্ত্রী বাঘের ওজন ১৬৫ থেকে ২৪ পাউন্ড হয়ে থাকে।

চিত্রঃ সুমাত্রান টাইগার
৪। ইন্দোচীন টাইগার

ইন্দোচীন টাইগার যা  করবেট টাইগার নামে পরিচিত। বৈজ্ঞানিক নাম Panthera tigris corbetti. ব্রিটিশ শিকারী জিম করবেটের নাম অনুসারে এই বাঘের নামকরণ। বিপন্ন তালিকাভুক্ত এই বাঘের আদিবাস দক্ষিণ এশিয়া। চীন, থাইল্যান্ড, রাওস, মায়ানমার এবং ভিয়েতনামে এই উপপ্রজাতির দেখা মেলে। এখন অবধি পৃথিবীতে ৩০০-৪০০ টি ইন্দোচীন বাঘ আছে। একটি পুরুষ বাঘের ওজন ৩৩১ তেকে ৪৩০ পাউন্ড এবং স্ত্রী বাঘের ওজন ২২০ থেকে ২৯০ পাউন্ড। 

চিত্রঃ ইন্দোচীন টাইগার
 
৫। মালায়ান টাইগার

মালায়ান বাঘ যা সাউদার্ন ইন্দোচীন নামেও পরিচিত। বৈজ্ঞানিক নাম Panthera tigris jacksoni. অনেকসময় Panthera tigris malayensis বৈজ্ঞানিক নাম হিসেবে বিবেচনা করা হয়।  দক্ষিণ এশিয়ার দেশ যেমন মায়ানমার, থাইল্যান্ড ও মালয়েশিয়ায় এই বাঘের আদি নিবাস। এই বাঘ দেখতে অনেকটা ইন্দোচীন বাঘের মতো। তবে এটি ইন্দোচীন বাঘ থেকে আকারে ছোট। একটি পুরুস বাঘের ওজন ২২০ থেকে ৩০৮ পাউন্ড এবং স্ত্রী বাঘের ওজন ১৬৫ থেকে ২৪৫ পাউন্ড। বিষ্ময়করভাবে এই উপপ্রজাতির বাঘের সংখ্যা কমে যাচ্ছে। এখন অবধি পৃথিবীতে ২০০ এ কম সংখ্যক এই বাঘ আছে। এবং প্রতিনিয়ত এই সংখ্যা হ্রাস পাচ্ছে।

                                        চিত্রঃ মালায়ান টাইগার

৬। দক্ষিণ চায়না টাইগার

দক্ষিণ চায়না বাঘ যা চায়নিজ টাইগার বা জিয়ামেন টাইগার বা অ্যামোয় টাইগার নামে পরিচিত।  বৈজ্ঞানিক নাম Panthera tigris amoyensis. পূর্ব ও কেন্দ্রীয় চীন অঞ্চলে এই প্রজাতির বাঘের বসবাস। সুমাত্রা, ইন্দোচীন বা মালায়ান টাইগারের মতো ছোট না হলেও দক্ষিণ চায়না টাইগার অন্যতম ক্ষুদ্র উপপ্রজাতি। একটি পুরুষ বাঘের ওজন ২৮৭ থেকে ৩৮৬ পাউন্ড। স্ত্রী বাঘের ওজন ২২০ থেকে ২৫৪ পাউন্ড।

                                                         চিত্রঃ দক্ষিণ চায়না টাইগার

সূত্র: এনিম্যাল সাফারি

No comments

Powered by Blogger.