-->

৯ম জাতীয় জীববিজ্ঞান উৎসবে বিজয়ী যারা !

 “মরুর দেশে বাংলার বাঘ" এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের আয়োজনে বিডবিও-সমকাল জাতীয় জীববিজ্ঞান উৎসব-২০২৩ গত ১২ মে ২০২৩ খ্রি., শুক্রবার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। দেশের ১২টি অঞ্চলে অনুষ্ঠিত আঞ্চলিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বিজয়ীদের অংশগ্রহণে জাতীয় জীববিজ্ঞান উৎসবে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ষষ্ট থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। 

জাতীয় জীববিজ্ঞান উৎসবে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব ইয়াফেস ওসমান। গেস্ট অব অনার হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ মশিউর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন, সভাপতি (ভারপ্রাপ্ত), বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড ও মাননীয় ভাইস-চ্যান্সেলর, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়। এছাড়াও দেশবরেণ্য বিজ্ঞানী ও শিক্ষাবিদবৃন্দ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সকাল ০৮.৩০ ঘটিকায় টিএসসি অডিটোরিয়ামে উদ্বোধনের মধ্য দিয়ে জাতীয় উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর শিক্ষার্থীদের অলিম্পিয়াড, প্রশ্নোত্তর পর্ব, সমাপনীর মাধ্যমে জাতীয় উৎসবে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। অত:পর আন্তজার্তিক মানের বায়োক্যাম্পের জন্য নির্বাচিত নাম ঘোষণা ও নির্দেশনা প্রদান করা হয়। ক্যাম্পের জন্য নির্বাচিত শিক্ষার্থীরা আগামী ১৫-১৮ মে সাভারের গণকবাড়িতে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজিতে আবাসিক ক্যাম্পে অংশগ্রহণ করবে। 

 ইতিমধ্যে বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের ওয়েবসাইটে জাতীয় জীববিজ্ঞান উৎসবে বিজয়ীদের নাম প্রকাশ করা হয়েছে।

জাতীয় জীববিজ্ঞান উৎসব-২০২৩ বিজয়ী লিংকে ক্লিক করে বিজয়ীদের নাম দেখা যাবে। বাংলাদেশের জীববিজ্ঞানের সবচেয়ে বড় আসরে উপস্থিত শির্ক্ষর্থীদের উদ্দেশ্যে সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব ইয়াফেস ওসমান উচ্ছাস প্রকাশ করেন এবং আগামীর সমৃদ্ধ বাংলাদেশ গড়তে শিক্ষার্থীদের জীববিজ্ঞান গবেষণায় আগ্রহী হতে উৎসাহপ প্রদান করেন।

 

 

No comments

Powered by Blogger.